04
নভে.

পাউরুটির বাটিতে ক্রিম অফ মাশরুম স্যুপ চিংড়ি মাছ দিয়ে

পশ্চিমের ভীষণ জনপ্রিয় একটি স্যুপ হলো ক্রিম অফ মাশরুম। এই স্যুপের জন্ম কোথায় তা সঠিকভাবে জানা না গেলেও বলা হয়ে থাকে ১৩০০ শতাব্ধিতে মোঘল সম্রাট কুবলাই খান (忽必烈) এর বাবুর্চি হুনও তার রেসিপির বইয়ের মধ্যে বিভিন্ন ক্রিম স্যুপের রেসিপি সংগ্রহ করে লিখে রেখেছিলেন। তবে এখন মধ্যপ্রাচ্য তথা আরব থেকে শুরু করে পশ্চিমে এই স্যুপটির ভীষণ কদর রয়েছে।

বিদেশে এখন স্যুপের ক্যান কিনে এনে তৈরী করে ফেলা হলেও ইতিহাস ঘাঁটলে দেখা যায় শত বছর আগেও অনেক ধরণের প্রক্রিয়ার মধ্য দিয়ে তৈরী হতো এই ক্রিম অফ মাশরুম স্যুপ। তার মধ্যে একটি হলো পাউরুটির বাটিতে পরিবেশন করা, যেটা আমরা আমাদের এই রেসিপিতে করেছি। পাউরুটি দিয়ে বন তৈরী হবে, আর সেটাকে বাটির আকার দিয়ে পরিবেশন করা হবে ট্রেডিশনাল এই ক্রিম অফ মাশরুম স্যুপ। স্যুপটিতে অনেক পুষ্টি সমৃদ্ধ উপাদান ব্যবহার করায় অনেক ক্যালরি থাকে, তার সাথে বাড়তি ক্যালরি যোগ করতেই এই পাউরুটির বাটি বা Bread Bowl. যদি ব্রেড বোল এর অংশটা বাদ দি, তাহলে স্যুপটি তৈরী করতে কিন্তু তেমন কোনো ঝামেলাই নেই। তবে ইউরোপে যেভাবেই তৈরী করা হোক, আমরা আপনাদের স্যুপটি হাতের কাছে সবসময় পাওয়া যায় এরকম সব উপকরণ দিয়ে তৈরী করে দেখাচ্ছি। স্যুপটিতে এত বেশী প্রোটিন ও ভিটামিন আছে যে সত্যি কথা বলতে এই স্যুপটির সাথে অন্য কিছু খাওয়ার দরকারই হয় না।

পাউরুটির জন্য ময়দার ময়ান তৈরী করতে লাগছে

  1. ইন্সট্যান্ট ইস্ট ১ টেবিল চামুচ
  2. চিনি ১ টেবিল চামুচ
  3. পানি ০.৫ কাপ
  4. লবণ ২ চা চামুচ
  5. ময়দা ৩ কাপ
  6. তেল ১ টেবিল চামুচ

➡ ময়ান তৈরী করার পুরো প্রক্রিয়াটি আমার পর্দা বিরিয়ানির রেসিপির ভিডিওতে দেখানো হয়েছে। আপনারা এই লিঙ্কে গিয়ে দেখতে পারেন

মাশরুম স্যুপ তৈরী করতে লাগছে

  1. বাটন মাশরুম ৪০০ গ্রাম
  2. পিঁয়াজ কুচি ০.৫ কাপ
  3. রসুন কুচি ২ টেবিল চামুচ
  4. চিংড়ি মাছ ২৫০ গ্রাম
  5. বাটার
    • মাশরুম সসে ২ টেবিল চামুচ
    • স্যুপে ৪ টেবিল চামুচ
  6. ক্রিম ০.৫ কাপ
  7. দুধ
    • মাশরুম সসে ০.৫ কাপ
    • স্যুপে ২ কাপ
  8. ময়দা ০.২৫ কাপ
  9. লবণ
    • মাশরুম সসে ০.২৫ চা চামুচ
    • স্যুপের শুরুতে ০.২৫ চা চামুচ
    • শেষে ১ চা চামুচ
  10. গোল মরিচের গুঁড়ি
    • মাশরুম সসে ০.৫ চা চামুচ
    • স্যুপের শুরুতে ০.২৫ চা চামুচ
    • শেষে ০.৫ চা চামুচ

⏩ এছাড়াও প্রয়োজন মতো ফেটে নেয়ে ডিম লাগবে পাউরুটি বেক করার আগে ব্রাশ করার জন্য

➡ ঘরে হেভি মিল্ক ক্রিম তৈরী করা শিখতে এই ভিডিওটি দেখুন

✅ আমি এখানে ক্যান এর মাশরুম ব্যবহার করেছি, আপনারা চাইলে ফ্রেশ বাটন মাশরুম দিয়েও করতে পারেন। একই রেসিপি।

✅ আমি চিংড়ি মাছ দিয়ে করেছি, আপনারা চাইলে হাড় ছাড়া মুরগির মাংস দিয়েও করতে পারেন। সেই ক্ষেত্রে মাংস আরেকটু বেশী সময় নিয়ে সতে করতে হবে।

✅ ওভেন বলতে অনেকে ধরে নেন মাইক্রোওয়েভ ওভেন। এটা মাইক্রোওয়েভ ওভেনের রেসিপি না। কনভেকশন/বেকিং ওভেনের রেসিপি। আবার ইলেকট্রিক ওভেনেও করা যাবে। যে ওভেনেই দেন, দিতে হবে মাঝামাঝি ট্রে তে।

✅ ইস্ট (yeast) একটিভ করার জন্য কুসুম গরম (আঙ্গুল ডোবানো যায় এরকম গরম) পানিতে গোলাতে হবে

✅ ইস্ট সহ ময়দা ময়ান করার পরে অন্তত ৪৫° – ৬০° সেঃ তাপমাত্রায় রাখা ভালো। সেজন্য ময়ানটাকে চুলোর পাশে, বা রান্না শেষে বন্ধ চুলোর উপরে রাখা যেতে পারে। আবার ওভেন একটু গরম করে তার মধ্যেও রাখা যেতে পারে। উল্লেখিত তাপমাত্রায় ইস্টযুক্ত ময়ান রাখলে খুব ভালো ভাবে ফুলে যাবে। যেমনটি ভিডিওতে দেখলেন।

✅ যে কোনো বড় মুদি দোকান বা সুপার শপে বিভিন্ন দামের ইস্ট পাওয়া যায়। এর দাম ৳২৫ থেকে শুরু হয়। একবার কেনার পরে এয়ার টাইট করে শুষ্ক ভাবে রাখলে ইস্ট বহুদিন ভালো থাকবে।

তৈরী করার অভিজ্ঞতা আমাদের ফেসবুক গ্রুপে শেয়ার করতে ভুলবেন না। শেয়ার করে আপনিও জিতে নিতে পারেন একটি সুন্দর উপহার।