১৯
মে

পার্সিয়ান চিকেন জুজে কাবাব

ঈদের মতো বিশেষ দিনগুলিতে আমরা সবাই চাই প্রিয়জনদের জন্য বিশেষ কিছু আয়োজন করতে, আর সেই আয়োজনে কাবাব থাকলে তো সোনায় সোহাগা। কিন্তু কাবাব নাম শুনলেই জ্বর চলে আসে, কারণ কাবাব তৈরী করা এক বিশাল ঝামেলার কাজ! ডজন থাকেন মসলার সমন্বয় করা, লম্বা প্রিপারেশন ও অপেক্ষা। তার পরে ফলাফল কি হবে, সেটাও অনিশ্চিত। এসব কথা মাথায় রেখে একটা অনেক ট্রেডিশনাল কাবাবের রেসিপি নিয়ে আসলাম পার্সিয়ান চিকেন জুজে কাবাব। কাবাবটা সাধারণত চারকল/কয়লার তন্দুরে করা হয় অনেকটা শিক কাবাবের মতো। কিন্তু ঝামেলা কমাতে অনেকে এখন তাওয়ার মধ্যেও রেসিপিটি করছেন। আমরা এখন ঝামেলা ছাড়াই চুলার উপরে প্যানের মধ্যে হাতে গোনা কয়েকটি উপকরণ দিয়ে তৈরী করবো অসাধারণ স্বাদের পার্সিয়ান চিকেন জুজে কাবাব।

তৈরী করতে লাগছে –

  1. মুরগির মাংস ১ কেজি
  2. টক দই ৪ টেবিল চামুচ
  3. লেবুর রস ২ টেবিল চামুচ
  4. ম্যারিনেড করার সময় রান্নার তেল ২ টেবিল চামুচ
  5. লবণ ১ চা চামুচ
  6. হলুদের গুঁড়ি ০.২৫ চা চামুচ
  7. শুকনো মরিচের গুঁড়ি ১ চা চামুচ
  8. পিয়াঁজ কুচি ১ কাপ
  9. গোল মরিচের গুঁড়ি ০.৫ চা চামুচ
  10. ২ টেবিল চামুচ পানি + সামান্য জাফরান
  11. রান্নার তেল ২ টেবিল চামুচ

➡ সাথে যে স্ট্যার ফ্রাইড ভেজিটেবলটা করেছি, এটা একেবারেই অপশনাল। স্ট্যার ফ্রাই ভেজিটেবলে যা যা দিয়েছি, তার মাপগুলি ভিডিওতেই বলেছি। আর যেহেতু অপশনাল, তাই এখানে আলাদা করে মাপগুলি লিখে দিলাম না।

✔ চাইনিজ/ইন্ডিয়ান রসুন মেশিনে বাটলে অনেক সময় সবুজ হয়, আবার বেটে ফ্রিজে রাখলেও সবুজ হয়। আমি মেশিনে করি দেখে মাঝে মাঝে আমার রসুন বাটা সবুজ হয়। অনেক কায়দা করে এটাকে আবার সাদা রাখা যায়। যেহেতু রান্নায় দেয়ার পরে রঙ এর কোনো গুরুত্ব থাকছে না, তাই আমি রসুন বাটার রঙ নিয়ে কোনো মাথা ঘামাই না।

✔ আপনার শুকনো মরিচের গুঁড়ি খেতে না চাইলে তার পরিবর্তে পাপরিকা পাউডার দিয়ে দিতে পারেন।

তৈরী করার অভিজ্ঞতা আমাদের ফেসবুক গ্রুপে শেয়ার করতে ভুলবেন না। শেয়ার করে আপনিও জিতে নিতে পারেন একটি সুন্দর উপহার।