১৬
মার্চ

ইরানী চিকেন কড়াই

এখনকার দিনে আমরা সবসময় সহজ রেসিপি খুঁজি যেগুলি তৈরী করতে ঝামেলা হবে না, আবার খেতেও হবে অনেক মজা। তাই ভাজা বা কষানোর ঝামেলা ছাড়া অসাধারণ স্বাদের ভুনা মুরগির মাংসের একটি রেসিপি নিয়ে আসলাম ইরানী চিকেন কড়াই। যেটা রান্না করতে সময় লাগবে ২০ মিনিট আর একবার রান্না করলে বার বার খেতে ইচ্ছে করবে। নাম ইরানী চিকেন কড়াই হলেও ইরান দেশের সাথে এই রেসিপির কোনো সম্পৃক্ততা আছে বলে আমার মনে হয় না। তবে রান্নাটা এতো সহজ যে আমরা অনায়াসে বলতে পারি, ভাজা বা কষানোর ঝামেলা ছাড়াই মাত্র ২০ মিনিটে অসাধারণ স্বাদের ভুনা মুরগির মাংসের রেসিপি।

তৈরী করতে লাগছে –

  1. মুরগির মাংস ১ কেজি
  2. রান্নার তেল ০.৫ কাপ
  3. টমেটো কুচি ০.৫ কাপ
  4. পেঁয়াজ কুচি ১ কাপ
  5. আদা বাটা ১ টেবিল চামুচ
  6. রসুন বাটা ১ টেবিল চামুচ
  7. আস্ত জিরা ১ চা চামুচ
  8. আধা ভাঙ্গা ধনে ১ টেবিল চামুচ
  9. আধা ভাঙ্গা শুকনো মরিচ ১ টেবিল চামুচ
  10. গোল মরিচের গুঁড়ি ০.৫ চা চামুচ
  11. গরম মসলার গুঁড়ি ১ টেবিল চামুচ
  12. লেবুর রস ১ টেবিল চামুচ
  13. লবণ ১ চা চামুচ
  14. কাঁচা মরিচ ৪/৫ টি
  15. সামান্য ধনে পাতা

✔ হাতের কাছে আধা ভাঙ্গা ধনে না থাকলে ১ টেবিল চামুচ ধনে গুঁড়ি দিলেও হবে। ঠিক একই ভাবে হাতের কাছে আধা ভাঙ্গা শুকনো মরিচ না থাকলে কয়েকটা শুকনো মরিচ টুকরো করে দিলেও হবে, তবে শুকনো মরিচের গুঁড়ি দিয়ে ভালো লাগবে না।

✔ চাইনিজ/ইন্ডিয়ান রসুন মেশিনে বাটলে অনেক সময় সবুজ হয়, আবার অনেক কায়দা করে এটাকে সাদাও রাখা যায়। আমি মেশিনে করি দেখে মাঝে মাঝে আমার রসুন বাটা সবুজ হয়। আর যেহেতু রান্নায় দেয়ার পরে রঙ এর কোনো গুরুত্ব থাকছে না, তাই আমি রসুন বাটার রঙ সাদা করার কোনো প্রয়োজন বোধ করিনা।

তৈরী করার অভিজ্ঞতা আমাদের ফেসবুক গ্রুপে শেয়ার করতে ভুলবেন না। শেয়ার করে আপনিও জিতে নিতে পারেন একটি সুন্দর উপহার।